·
·
আমাদের সার্ভিসসমূহ (Our Services)
বাংলাদেশ ডাক বিভাগ জনসাধারণকে মূলত দুই ধরনের সার্ভিস প্রদান করে থাকে-
· মূল সর্ভিস
· এজেন্সি সার্ভিস।
মূল সার্ভিসঃ
|
এজেন্সি সার্ভিসঃ
|
|
সাধারণ চিঠিপত্র |
রেজিষ্টার্ড চিঠিপত্র |
ডাক জীবন বীমা |
ই এম এস |
মনিঅর্ডার |
সঞ্চয় ব্যাংক, সঞ্চয়পত্র বিক্রয় ও ভাঙ্গানো |
ভিপিপি |
ভিপিএল |
প্রাইজ বন্ড এবং পোস্টাল অর্ডার বিক্রয় ও ভাঙ্গানো |
ডাকদ্রব্য গ্রহণ, প্রেরণ ও বিলি। |
জিইপি |
সরকারের সকল প্রকারনন পোস্টাল টিকেট মুদ্রন ও বিতরণ |
পার্সেল সার্ভিস |
ডাকটিকেট বিক্রয় |
সরকারী সিদ্ধান্তক্রমে অন্য কোন সেবা।
|
ইলেকট্রনিক মানি ট্রান্সফার সার্ভিস |
পোস্টাল ক্যাশ কার্ড |
ওয়েস্টার্ন ইউনিয়ন মানি ট্রান্সফার সার্ভিস। |
ডাকসেবার সময়সীমা (Standard time of Services)
সাধারন ডাকসেবা (Geneal Postal Services)
ক্রমিক নং |
ডাক সেবার ধরন |
সেবা প্রদানের সময়সীমা |
১ |
সাধারণ চিঠি বিলি |
শহরের অভ্যন্তরে পরের দিন, দেশের অন্যান্য শহরে ২ দিন এবং প্রত্যন্ত অঞ্চলে ৫ দিন |
২ |
রেজিঃ চিঠি বিলি |
শহরের অভ্যন্তরে পরের দিন, দেশের অন্যান্য শহরে ২ দিন এবং প্রত্যন্ত অঞ্চলে ৫ দিন |
৩ |
জিইপি |
শহরের অভ্যন্তরে পরের দিন এবং দেশের অন্যান্য জেলা শহরে ২ দিন |
৪. |
ই এম এস |
ডাকঘরের বুক করার ৩৬ ঘন্টার মধ্যে বিলিকারী ডাক প্রশাসনে পৌঁছানো |
৫ |
এয়ার পার্সেল |
ডাকঘরের বুক করার ৭২ ঘন্টার মধ্যে বিলিকারী ডাক প্রশাসনে পৌঁছানো |
৬ |
মনিঅর্ডার বিলি |
শহরের অভ্যন্তরে পরের দিন, দেশের অন্যান্য শহরে ২ দিন এবং প্রত্যন্ত অঞ্চলে ৫ দিন |
৭ |
মোবাইল মানি অর্ডার বিলি। |
ইস্যু পরবর্তী কালীন সময়ে মূহুর্তেই দেশের অভ্যন্তরে যে কোন প্রান্তে হতে বিলি। |
আর্থিক সেবা (Financial Services)
ক্রমিক নং |
অর্থিক সেবার ধরন |
সেবা প্রদানের সময়সীমা |
১ |
সঞ্চয় হিসাব/মেয়াদী হিসাব/সঞ্চয়পত্র |
প্রধান ডাকঘরে তাৎক্ষনিকভাবে। ম্যানুয়াল পদ্ধতিতে ২০ মিনিট এবং কম্পিউটার প্রযুক্তিতে ৩ মিনিটে সেবা প্রদা |
২ |
হিসাব স্থানান্তর |
এক জেলা থেকে অন্য জেলায়; এক অফিস থেকে অন্য অফিসে ১০ দিন |
৩ |
মরণোত্তর দাবী |
আবেদনের তারিখ থেকে পরবর্তী একমাস। |
৪ |
মেয়াদপূর্তি সেবা |
জিপিও ও প্রধান ডাকঘরে সাথে সাথে, উপজেলা অফিস, সাব অফিস ও শাখা অফিসে আবেদনের ১০ দিনের মধ্যে |
ডাক জীবন বীমা (Postal Life Insurance)
ক্রমিক নং |
অর্থিক সেবার ধরন |
সেবা প্রদানের সময়সীমা |
১ |
পলিসি গ্রহণ |
পলিসি গ্রহন প্রক্রিয়া শুরু করার এক মাসের মধ্যে বীমা দলিল সরবরাহ |
২ |
হিসাব স্থানান্তর |
১৫ দিনের মধ্যে |
৩ |
মরনোত্তর দাবী |
আবেদনের তারিখ থেকে তিন মাস |
৪ |
ঋণগ্রহণ |
আবেদনের তারিখ থেকে এম মাস |
৫ |
মেয়াদপূর্তি সেবা |
আবেদনের তারিখ থেকে এম মাস |
ডাকসেবা সম্পর্কে অভিযোগ দাখিল(Complaints Relating to Postal Services)
ডাকসেবা সম্পর্কিত যে কোন অভিযোগ গুরুত্বের সাথে বিবেচনা করা হয়ঃ
অভিযোগের ধরণ |
কোথায় করতে হবে |
নিস্পত্তির সময়সীমা |
চিঠিপত্র, মনিঅর্ডার, পার্সেল সক্রান্ত |
সংশ্লিষ্ট পোস্টমাস্টার অনুলিপি সংশ্লিষ্ট ডিপিএমজি |
তাৎক্ষনিকভাবে প্রাপ্তিস্বীকার। তদন্ত পূর্বক ৩ সপ্তাহের মধ্যে ফলাফল অভিযোগকারীকে অবহিতকরণ |
গুরুতর আর্থিক/ডাক সেবার অনিয়ম |
সংশ্লিষট ডিপিএমজি অনুলিপি পিএমজি |
তাৎক্ষনিকভাবে প্রাপ্তিস্বীকার। তদন্তপূর্বক ১ মাসের মধ্যে ফলাফল অভিযোগকারীকে অবহিতকরণ |
নীতি নির্ধারণী বিষয়ের সাথে সম্পৃক্ত অনিয়ম |
পিএমজি/ডাকঅধিদপ্তর |
৭ দিনের মধ্যে প্রাপ্তিস্বীকার। কার্যক্রম গ্রহণ শেষে ৩ মাসের মধ্যে ফলাফল অভিযোগকারীকে অবহিতকরণ |
ওয়েবসাইটঃ www. bdpost.gov.bd.
Planning and Implementation: Cabinet Division, A2I, BCC, DoICT and BASIS